আমরা কেন গণিতে কাঁচা ?


গণিতে গুণে গুণে প্রায় ৫০ ভাগই ভুল উত্তর দেয় (যাদের অনেকে আবার 'হ্যাঁ আমিই সঠিক' বলে ঝগড়াও করেছে), সঠিক উত্তর দেয় মাত্র ৪০ ভাগ আর বাকি ১০ ভাগ বুঝেও নাই কি হচ্ছে এখানে !! এই অবস্থা দেখে সামগ্রিক ধারণা করাই যায় যে, "আমরা গণিতে এখনো কাঁচা" । এবং এটা আমরা স্বীকার করতে চাইনা । পরাজয় স্বীকার না করার দূর্বল মনোভাব আমাদের আছে । তার উপর লকডাউনের 'সুফল' তো আছেই !

কিন্তু কেন এমন হচ্ছে ? বিষয়টা অনেক বছর ধরে ভাবছিলাম যে আমি 'নিজে' গণিতে কেন কাঁচা ! তারপর যা বের হলো তা আঁতকে উঠার মতো । নমুনা দেখুন :

প্রথমত, আমাদের স্কুল-ব্যবস্থাটা Thought-Friendly না । ঐ মুখে বলাতেই শেষ । কিন্তু প্রজন্মের বিরাট অংশ কখনো গণিতকে ভাষা হিসেবে শিখেই নাই । শিখেছে স্রেফ বিষয় হিসেবে । অথচ গণিত একটি মহাজাগতিক ভাষা ।

দ্বিতীয়ত, আমাদের বইগুলোতে পর্যাপ্ত পরিমাণ রিসোর্স এর অভাব রয়েছে । যেমন ১ অধ্যায়ে ১০ টাইপের নিয়ম, মোট ম্যাথ ১৫ টা । অর্থাৎ ৫টি ভিন্ন নিয়মের জন্য ম্যাথ কেবল একটি করে আর তা টিচারকেই করে দিতে হয় । এরপর ঐ ম্যাথগুলোকে শিক্ষার্থীদের হয় গিলতে হয় অথবা আল্লাহর নাম নিয়ে ছেড়ে দিতে হয় । কারণ প্র্যাকটিস করার মতো পর্যাপ্ত অংক তো নেই ! তখন সাহায্য নিতে হয় গাইড বইয়ের যেখানে অর্ধেক অংক মুখস্ত নিয়ম ছাড়া মিলবেই না । তার উপর অনেক টিচার গাইড শুনলেই জ্বলে উঠেন । অথচ উনারা নিজেরাও ওনাদের নোট ফলো করে প্রশ্ন ও ক্লাস করে থাকেন ।

আমি বই লিখলে প্রতি নিয়মের বিপরীতে অন্ততঃ ৩ টি করে ম্যাথ

দিতাম । ১ টি স্যার করাবেন, একটি ক্লাসে ছাত্ররা করবে, আরেকটি

বাসায় চিন্তা করে করবে ।

আমাদের টিচাররা একটা কথা বারবার বলে থাকেন যে 'চিন্তা করতে হবে, Think outside the box' । কিন্তু চিন্তা করতে গেলে পর্যাপ্ত ধারণা থাকা লাগে : এটি তাঁরা কার্যত বুঝতে চান না । আপনি যদি সূচক-ফাংশন ও সার্কুলার-ফাংশন সম্পর্কে না জানেন, কোনোদিনই ক্যালকুলাস চিন্তা করে সমাধান করতে পারবেন না । এই "Think Big" থিওরীকে চপেটাঘাত করে "Think Healthy" বা "Think Resourcefully" বানানো সময়ের দাবি মাত্র ।

গণিত নিয়ে ভয় : এটা বেশ মজার । আমাদেরকে ছোটো বেলা থেকেই এমনভাবে সতর্ক করা হতো যেন গণিত একটা বাঘ । যাকে দেখা যায়, শোনা যায় কিন্তু ছোঁয়া যায় না । যাকে বশ করতে হয় Ringmaster-এর জাদু দিয়ে, কিন্তু স্পর্শ ছাড়া । আমরা যখন গণিতের মর্মার্থ বুঝতামও না, তখন থেকেই 'অংক' ভুল করার বিপরীতে মিলতো বেত্রাঘাত । ফলে গণিতের প্রতি ভালোবাসা না জন্মে জন্মেছে অবহেলা ।

পর্যাপ্ত প্র্যাকটিস না করা । Practice makes a man perfect. এখন এখানে দায় নিতে হবে শিক্ষার্থীদের । না বুঝেই হোক কিংবা অবহেলাতেই হোক, অনুশীলন এর ঘাটতি আমাদের সবার মধ্যেই আছে । এটাও স্বীকার করতে হবে ।

অংক করা বিদ্যা : সাধারণত ক্লাসে যা করানো হয় তা হলো 'অংক' । ক্লাসে গণিতচর্চা হয় না, হয় নাম্বারচর্চা । "আজকে এক ঘন্টায় ১০ টা ম্যাথ করিয়েছি । অনেক করিয়েছি" । এই False-Satisfaction-এ চ্যাপ্টার শেষ হলেও গণিতের তৃষ্ণা নিবারণ সম্ভব নয় ।

শুধু অংক করা বিদ্যা : আমি BSC-তে ১ম বর্ষ শেষ করেও বুঝতে পারিনি যে ক্যালকুলাসের কাজ কি !! ক্লাস থেকে কোচিং, কোচিং থেকে ভর্তি কোচিং, যাকেই জিজ্ঞেস করতাম বলতো : "ক্যালকুলাস অনেক কাজে লাগে" । অথবা "এটা ইঞ্জিনিয়ারিংয়ে কাজে লাগে ।" কেউ একটু বেশি আধ্যাত্মিক পর্যায়ে চলে যেতেন, "কোনো অক্ষের সাপেক্ষে একটি ফাংশন লইলে তাহালে ক্ষুদ্র ক্ষুদ্র…….।"মানে জটিল যত করা যায়, আমাদের গুরুজন মনে করতেন তাতে গৌরব বেশি । অথচ মার্কিন পদার্থবিদ রিচার্ড ফেইনম্যান বলেন, "যদি তুমি সহজে কিছু বুঝাতে না পারে, তার মানে তুমি বুঝো নাই ।"

প্রতি অধ্যায়ের শুরুতে কিছু ইতিহাস থাকে যা অনেকেই পড়তে চায় না । শিক্ষকদের উচিত মাঝেমাঝে তা নিয়ে আলোচনা করা, নিয়মিত গল্প করা, বইয়ের ভিতের যেসব বাংলা লেখা আছে তা পড়া বা পড়ে শোনানো । এতে অন্তত গণিতের ধারাবাহিকতাটা রক্ষা পাবে ।

কোনো বিষয়ে ভালো করতে হলে সে বিষয়ের উপর সময় দিতে হয় । কিন্তু এটাও সত্য যে কিছু অতিরঞ্জিত মোটাতাজা বই পড়ার পর সে সময় পর্যাপ্ত পাওয়া যায় কিনা সন্দেহ । তবে সামনে নবম-দশম শ্রেণীতে গ্রুপিং বাদ দিলে আশা করা যায় যে গণিতের উপর ঝোঁকটা বাড়ানো যাবে । তবে এখানে পদার্থ-রসায়ন বাদ দিয়ে যদি ভালো থাকা, হাসিখুশি থাকা, খেলাধুলা থাকা, নাচগান থাকা ইত্যাদি যোগ করে দেন আর নাম্বার স্কেল করে দেন ৫০/১০০, তাহলে যেই লাউ, সেই কদু ।

স্কুল লাইফ থেকে বর্তমানের Higher Math-এর মতো একগাদা ভীনগ্রহের টপিক যুক্ত না করে Moderately অন্তর্ভুক্ত করা হোক, তবে সীমিত আকারে, সীমিত নিয়মে, বেশি উদাহরণসহ । স্যারের পাশাপাশি ছাত্রদেরও করার জন্য পর্যাপ্ত ম্যাথ থাকতে হবে বইয়ে ।

সবশেষে, গণিতের প্রতি ভালোবাসা জন্মাবে এমন অনুকূল পরিবেশ এখনো নেই । যেভাবে নাচগান, বিতর্ক, নাটক হয়ে থাকে, সেভাবে Math program-ও করা থাকতে হবে । কারণ গণিত যত শিখবেন মনে হবে যে কিছুই পারেন না । আর এই ধারণাটা তৈরি হওয়া গণিতে ভালো করার জন্য খুবই প্রয়োজন ।

অবশ্যই এসবের ব্যতিক্রম রয়েছে । তবে তা আলোচ্য বিষয় নয় । ধন্যবাদ ।